Tenida Play

টেনিদা-র নাটক

 

== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় == 

পোস্টের বক্তব্য স্পষ্টতর করতে এগুলি সাজানো হচ্ছে কোনও ব্যবসায়িক স্বার্থে নয়

'Tenida Treasury' Blog.
চার মূর্তি-র অভিনয় মঞ্চে প্যালাক্যাবলা
সপ্তকাণ্ড গ্রন্থ (১৩৫৫) থেকে দধীচি পোকা ও বিশ্বকর্মাগল্পের অলংকরণ ।
শিল্পী
।। শৈল চক্রবর্তী ।



সাহিত্যের কোনো স্বনামধন্য চরিত্র হাজির হবেন স্টেজে । 
শুনেই ভাবিত হন ভক্তকুল ।
ধরুন টেনিদা
নটের নাসিকা হবে তো গণ্ডার-সদৃশ ?
ছ’হাত শরীর ফুঁড়ে বাজবে তো ষণ্ড-বিনিন্দিত কণ্ঠ ?
আকারে-ব্যবহারে চেনা চিহ্নগুলি না মিললেই ... ধুর্ ! 

প্রেমেন্দ্র মিত্র তবু ঘনাদা-কে ঘিরে একটি নাটক লিখেছিলেন
যদিও তার মঞ্চায়নের খবর মেলেনি ।
মনে হয়, ভজহরি-ভক্তদের হতাশা থেকে বাঁচাতেই যেন এক অভিনব কৌশল ঠাওরেছিলেন নারায়ণ গঙ্গোপাধ্যায়
তাঁর নাটিকায়, ‘টেনিদা’-র পরিবর্তে বসল নায়কের ভাল নাম ।
এমনকি চার মূর্তির বাকিদের কাছেও তিনি স্রেফ ভজাদা 
অর্থাৎ চাটুজ্যেদের রোয়াকের সেই মধ্যমণিই বটে । তবু যেন ঠিক টেনিদা নন  
এই মধ্যপন্থায় কার্যোদ্ধার হয় কি ?
পরের উপকার করিও না’-র অভিনয়-সংবাদ, ফলত টেনি–অনুরাগী দর্শকদের প্রতিক্রিয়া, জানা নেই । 

নাম-বিভ্রাটের সূত্রে ‘টেনিদা সমগ্র-র সম্পাদকের অনুমান, যে-সমনামী গল্প থেকে নাট্যরূপ, সেটি পরবর্তীকালের রচনা । “নাটিকাটিই আগে লেখা হয়েছে ।”  
প্রকৃতপক্ষে নাটিকা (১৩৬২)-র প্রায় পাঁচ বছর আগে ছাপা হয়েছিল ‘পরের উপকার করিও না’ গল্পখানি (১৩৫৭) ।
কাজেই পরিকল্পিতভাবেই, মঞ্চ-সংস্করণে লেখক তাঁর ততদিনে-সুপ্রতিষ্ঠিত চরিত্রের নামটি পরিহার করেছেন ।


এছাড়া, নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর পুস্তক-তালিকায় চোখে পড়ছে ‘চারমূর্তি’ নাটক (অভ্যুদয় প্রকাশ-মন্দির, ১৩৬৫ ?)
এটির লেখক কে ? টেনিদা-স্রষ্টা, নাকি অপর কোন নাটককার ?
টেনিদা ট্রেজারি’ ব্লগের পাঠক আমাদের সংশয় দূর করলে বাধিত হব ।

চারমূর্তি’ ছাড়াও ‘কম্বল নিরুদ্দেশ’ প্রযোজনার সমাচার পাওয়া গেছে
তবে তা ভিন্নজন দ্বারা নাট্যায়িত ।



আমাদের জানা নারায়ণ গঙ্গোপাধ্যায় প্রণীত টেনিদা-নাটিকা এই একটিই । 
রামধনু’ পত্রিকায় সম্ভবত এই একবারই টেনিদা - থুড়ি ভজাদা-র – আবির্ভাব  
রঙিন স্থূলাক্ষর শিরোনামের উপর ক্লিক করুন । মিলবে সচিত্র বিস্তারিত বিবরণ ।


টেনিদা-র নাটিকা : 
পরের উপকার করিও না’ [নাটিকা] - রামধনু’, কার্ত্তিক ১৩৬২ 
___________________________________________________________________________________ 

= ‘পৃথিবী বাড়ল না কেন ?’ গল্প অবলম্বনে ‘পৃথিবী যদি বাড়ত !
দ্রষ্টব্যঘনাদা গ্যালারি’ ওয়েবসাইট : 
http://ghanada.wixsite.com/ghanada-gallery/poem--play 

= ‘কিছু কথা : বই নিয়ে, টেনিদাকে নিয়ে’, ‘টেনিদা সমগ্র’, পৃষ্ঠা ৪৯২ । 

= ‘নারায়ণ গঙ্গোপাধ্যায়’ (১৯৯৬), সরোজ দত্ত, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, পৃষ্ঠা ৬৮ । 

= দ্রষ্টব্য : BlOGUSব্লগে ‘টেনিদা ও চিত্রিত চা মূর্ত্তি - 
http://blogus-abogusblog.blogspot.in/2016/11/Tenida-and-the-Charming-Charmurti.html 

= সরোজ দত্ত রচিত জীবনী (পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, ১৯৯৬) গ্রন্থের নারায়ণ গঙ্গোপাধ্যায়ের রচনার প্রথম প্রকাশকালঅংশে  ‘পরের উপকার করিও না’ [নাটিকা] অনুল্লিখিত । 
___________________________________________________________________________________

4 comments:

  1. Roshnai te bodhoi Bheem Bodh ber hoi, parle Sera Roshnai jogar koro, dekhte pabe

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ - সেই 'রোশনাই'টি পাওয়া গেছে ।
      তবে 'ভীম বধ' যেহেতু টেনিদা-র নাটক নয়, নারায়ণ বাবু-র Non-টেনিদা রচনা নিয়ে ব্লগ যদি কখনো হয়, তাতে অবশ্যই রাখব ।

      Delete
  2. Pyala chilo mone porche, bodhoi Bhojohori naam tao dekhechilam mone hoche! Acha tahole Pyala ache, aar Tenida nai seisob golpo o tahole ei blog e acsbe na?

    ReplyDelete
    Replies
    1. অর্ণব - তুমি বোধহয় 'পরের উপকার করিও না' [নাটক]-এর কথা বলছ ।
      সেখানে ছিলেন ভজহরি, প্যালা, ক্যাবলা, হাবুল :
      http://tenida-treasury.blogspot.in/2016/11/Pawrer-Upakaar-Korio-Naa-Play.html

      'ভীম বধ'-এ কিন্তু এঁরা কেউই নেই ।
      নাট্য-পরিচালক-এর নাম কালুদা ।
      অভিনেতারা নিমাই, নিখিল, পান্নালাল প্রমুখ ।

      প্যালারাম-কে নিয়ে স্বতন্ত্র ব্লগ সাজানোর ইচ্ছে রইল ।

      Delete