Tenida Artists

টেনিদা-র চিত্রশিল্পী

 

== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় == 

পোস্টের বক্তব্য স্পষ্টতর করতে এগুলি সাজানো হচ্ছে কোনও ব্যবসায়িক স্বার্থে নয়

'Tenida Treasury' Blog.
কয়েকজন টেনিদা-শিল্পীর স্বাক্ষর (বাঁদিক থেকে) :
কমল চ্যাটার্জি
, নরেন্দ্র দত্ত, বলাইবন্ধু রায়, সুভাষ সিংহ-রায়, বীতপাল (অতনু বসু) ।


অলংকরণ !
শিশু-কিশোর সাহিত্যের এক আকর্ষণীয় অঙ্গ । 
বিশেষত গল্পের মার্কামারা চরিত্রদের ক্ষেত্রে থাকে বাড়তি কৌতূহল । 
মনের মধ্যে একটা আদল এঁকে দেয় সাহিত্যিকের বিবরণ । 
তার সঙ্গে মিলবে তো শিল্পী-সৃষ্ট প্রতিকৃতি ? 

টেনিদা লেখা হয়েছে গত শতাব্দীর চতুর্থ দশক থেকে ১৯৭০ অবধি । 
এই সময়কালে পালটেছে গ্রন্থচিত্রণের ধাঁচ । 
পুরনো প্রতিভার সঙ্গে আনকোরা আঁকিয়েরাও কতভাবে কল্পনা করেছেন নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর নায়ককে । 
কত না বিচিত্র শৈলীতে ।
সমৃদ্ধ হয়েছে আমাদের কৈশোরের টেনি-পাঠ । 

গণ্ডার । পিরামিড । শিঙাড়া । কুতুব মিনার । 
নায়কের নাসিকার নানান উপমা দিয়েছিলেন স্রষ্টা । 
চিত্রকরগণ তাই চিরকাল তাঁর নাক-সম্পর্কে যত্নবান ।

_______________

হিসাবমত, টেনিদা-র পয়লা কীর্তি ‘খট্টাঙ্গ ও পলান্ন 
স্বাক্ষর থেকে জানা যাচ্ছে অলংকরণ-শিল্পীর পরিচয় ।

কমল চ্যাটার্জি 
শীর্ষচিত্রে বিভিন্ন মুখের কোলাজ । এছাড়া দ্বিবর্ণে, গল্পের এক নাটকীয় মুহূর্ত । 

_______________

ইতিহাস বা পুরাণ নির্ভর চিত্রে অদ্বিতীয় ছিলেন পূর্ণচন্দ্র চক্রবর্তী (১৯০৩ – ১৯৮৯) ।
ভজহরি ফিলম কর্পোরেশন’ গল্পে তিনিই টেনিদা-র আর্টিস্ট


'Tenida Treasury' Blog.
পূর্ণচন্দ্র চক্রবর্তী (১৯০৩ – ১৯৮৯) ।












_______________

লেখক-শিল্পী ধীরেন্দ্রনাথ বল (১৯১২ – ১৯৯২) অলংকৃত করেন বহু বিখ্যাত নারায়ণ-কাহিনি । 
পরের উপকার করিও না’-র কাঠগড়ায় গম্ভীর ভজহরি কখন বদলে যান ‘বেয়ারিং ছাঁট’-এর আড্ডাবাজ দাদায় । 
দশানন-চরিত’-চিত্রে অবশ্য তিনি নিজে অনুপস্থিত ।
নারায়ণ গঙ্গোপাধ্যায়ের হাসির গল্প’ গ্রন্থের ‘ন্যাংচাদার ‘হাহাকার’’-এও তাই । 

তবে চার  মূর্তি-ই কিন্তু জ্বলজ্বল করছেন ধীরেন বল-কৃত ‘ঝাউ-বাংলোর রহস্য’ (শৈব্যা সংস্করণ)-এর মলাটে

'Tenida Treasury' Blog.
ধীরেন্দ্রনাথ বল (১৯১২ – ১৯৯২)












_______________

কোন পুস্তক-প্রচ্ছদে  প্রথম পেলাম টেনিদা-কে ?
সপ্তকাণ্ড’ (১৩৫৫) ।
শিল্পী : চিত্রমাধ্যমে হর্ষবর্ধন, গোবর্ধন ও টেনিদার রূপকার , শৈল নারায়ণ চক্রবর্তী (১৯০৯ ১৯৮৯)
ভিতরের চারখানি গল্পে তাঁর প্রথম টেনি-চিত্রণ ।
পরে ‘বার্ষিক শিশুসাথী’ এবং দেব সাহিত্য কুটীর বার্ষিকীতে যথাক্রমে দুটি ও চারটি প্রথম-প্রকাশিত টেনিদা-ও তিনিই আঁকেন 
শৈল-সৃষ্ট ‘কাঁকড়াবিছে’ বা ‘টেনিদা আর ইয়েতি’-র রঙিন ছবি, ‘সবার প্রিয় টেনিদা’ ও ‘চার মূর্তি’ বইয়ের মলাট তো ক্লাসিক । 
পাশাপাশি নারায়ণ গঙ্গোপাধ্যায়ের হাসির গল্প’-র দুখানি কাহিনি সহ অজস্র মিশ্র সংকলনের চমৎকার চিত্রাবলী তো আছেই ।


'Tenida Treasury' Blog.
পেশোয়ার কি আমীর’,
শিল্পী ।। শৈল চক্রবর্তী
‘আজগুবি গল্প’, সম্পাদনা – গীতা দত্ত, এশিয়া পাবলিশিং কোম্পানি, ১৩৯১ (৩য় প্রকাশ) ।
























ঘনাদা বা ফেলুদা-র সর্বজনপরিচিত চেহারা রয়েছে । 
অজিত গুপ্ত বা সত্যজিৎ রায়-এর অলংকরণের সৌজন্যে ।
শৈল বাবু কিন্তু নানা শৈলীতে গড়েছেন তাঁর টেনিদা-কে । আলাদা আলাদা আদলে । 
চার মূর্তি’ গ্রন্থের দুটি সংস্করণ হাতে নিলেই তা বোঝা যাবে ।
শিব্রাম-শৈল জুটির সমকক্ষ নারায়ণ-শৈল নারায়ণ কম্বিনেশন ।


'Tenida Treasury' Blog.
শৈল নারায়ণ চক্রবর্তী (১৯০৯ ১৯৮৯)











_______________

প্রতুল বন্দ্যোপাধ্যায় (১৯০৩ – ১৯৭৪) । 
মানেই দেব সাহিত্য কুটীর পূজাবার্ষিকী
বনভোজনের ব্যাপার’ থেকে পটলডাঙার লিডার এলেন এই শারদ-সিরিজে । 
তাঁর তিনটি কিসসায় সুপরিচিত প্রতুল-তুলির টান ।

'Tenida Treasury' Blog.
প্রতুল চন্দ্র বন্দ্যোপাধ্যায় (১৯০৩ – ১৯৭৪) ।












_______________

ঐ বার্ষিকী-সম্ভারে টেনিদা-র সর্বাধিক অলংকরণ কিন্তু বলাইবন্ধু রায় (জন্ম ১৯০৩) মহাশয়ের ।
মোট পাঁচখানি গল্পে । 
প্রতুল চন্দ্র-র রিয়ালিস্টিক মেজাজ তাঁর ছবিতেও লভ্য ।

_______________

টেনিদা প্যালা । ক্যাবলা । হাবুল
এঁদের উপন্যাস # ১ ‘চার মুর্ত্তি’ প্রথম চিত্রিত করেন কে ?
সেই শিল্পী, যিনি ইতিপূর্বে ঘনাদা-কেও তুলে ধরেন অভিনব ভঙ্গিতে  
নরেন্দ্র দত্ত
ক্রিকেট মানে ঝিঁঝিঁ’-ও তাঁর অঙ্কিত

_______________

ক্যালিগ্রাফি এবং স্বকীয় অলংকরণশৈলীর গুণে সমর দে (১৯০৭ – ১৯৮৫) অনন্য ।
তাঁর টেনি-চিত্র বেরয় ‘শুকতারা’ ও ‘বার্ষিক শিশুসাথী’-তে ।
হালখাতার খাওয়া-দাওয়া’-র হিরো, পোশাকে-আকৃতিতে রীতিমত পূর্ণবয়স্ক । 
আবার সাংঘাতিক !’ গল্পের শীর্ষ-ছবি অতি চমকপ্রদ ।

'Tenida Treasury' Blog.
সমর দে (১৯০৭ – ১৯৮৫) ।












_______________

১৩৬৫ সনে ‘চার মূর্তির অভিযান’ উপন্যাস ।
হেডপীসে চাটুজ্যেদের রোয়াক বেশ কয়েকটি কিস্তির মানানসই অলংকরণ ।
আর্টিস্ট : সুভাষ সিংহ-রায়

_______________

সন্দেশ’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল শেষ দুই নভেল ।
সেগুলি গ্রন্থস্থ  হওয়ার কালেও, ব্যবহৃত হয় ‘সন্দেশ’-এর মূল স্কেচ ।

সুবোধ কুমার দাশগুপ্ত (১৯৩০ – ২০০৯) চির-ব্যতিক্রমী শিল্পী । 

ঝাউ-বাংলোর রহস্য’ ধারাবাহিকে তাঁর কার্টুনধর্মী কাজ সবার থেকে আলাদা ।

'Tenida Treasury' Blog.
সুবোধ দাশগুপ্ত (১৯৩০ – ২০০৯) ।












একই কথা প্রযোজ্য ‘কম্বল নিরুদ্দেশ’-এর ক্ষেত্রেও ।
এই উপন্যাস এবং ‘হনোলুলুর মাকুদা’ গল্পে ছবির সঙ্গে মাঝে মধ্যে চোখে পড়ে সংলাপ । প্রায় কমিকসের কৌশলে । 
উভয়ের চিত্রকর - চলচ্চিত্রকার নীতীশ মুখোপাধ্যায় (জন্ম ১৯৪১) ।

'Tenida Treasury' Blog.
নীতীশ মুখোপাধ্যায় (জন্ম ১৯৪১) ।












_______________

টিকটিকির ল্যাজঘুঁটেপাড়ার সেই ম্যাচ 
ফুটবল-কেন্দ্রিক জোড়া কাহিনির অলংকরণ সূর্য রায় (১৯১৩ – ১৯৭৯)-এর ।

'Tenida Treasury' Blog.
সূর্য রায় (১৯১৩ – ১৯৭৯) ।

  









_______________
  
গজকেষ্ট বাবুর হাসি’-তে চার মূর্তি-র উপস্থিতি ছিল সংক্ষিপ্ত ।
এই গল্পে ও ‘একাদশীর রাঁচি যাত্রা’-য় ছবি আঁকেন বীতপাল (অতনু বসু) (জন্ম ১৯১১) ।
_______________

টেনিদা-র শেষ কাহিনিত্রয়ীর অন্যতম ‘চেঙ্গিস আর হ্যামলিনের বাঁশিওলা
শিল্পী ? স্বয়ং ‘সন্দেশ’-সম্পাদক সত্যজিৎ (১৯২১ – ১৯৯২) ।
চিত্রে বংশীবাদক হাজিরভজহরি নন ।

'Tenida Treasury' Blog.
সত্যজিৎ রায় (১৯২১ ১৯৯২) ।












পরে এই আক্ষেপ কিছুটা মিটিয়ে আশা দেবী রচিত ‘আসল টেনিদা -কে জীবন্ত করেছিলেন রায় মহাশয় । 
সন্দেশ’, ‘সেরা সন্দেশ’ এবং পুস্তক-সংস্করণে

'Tenida Treasury' Blog.

(আসল) টেনিদা-র প্রতিকৃতি ।। সত্যজিৎ রায়
সেরা সন্দেশ’ থেকে ।














_______________ 

টেনিদা দি গ্রেট’-এর কমলা-সবুজ প্রচ্ছদ অনেকেরই মনে আছে ।
রূপকার ছিলেন মদন সরকার (জন্ম ১৯৪২) । 
ইনি চারমূর্তির অভিযান(গ্রন্থপ্রকাশ সংস্করণ) বইখানিও অলংকৃত করেন ।

'Tenida Treasury' Blog.
মদন সরকার (জন্ম ১৯৪২) ।












_______________

পটলডাঙ্গার টেনিদা’-র শিল্পী রবীন দত্ত
সৌরীশ মিত্র এঁকেছেন ‘কিশোর টেনিদা সমগ্র’ পুস্তক-প্রচ্ছদ 

_______________


গ্রন্থনাম ‘টেনিদা ও ভূতুড়ে কামরা
মলাটে যিনি দৃশ্যমান, তিনি কিন্তু টেনি-র আদলে বলটুদা । ‘ভূতুড়ে কামরা’ গল্পের নায়ক ।
অন্দরে ‘প্রভাত সঙ্গীত চিত্রিত করেন সুব্রত গঙ্গোপাধ্যায় (জন্ম ১৯৫৯) ।

'Tenida Treasury' Blog.
সুব্রত গঙ্গোপাধ্যায় (জন্ম ১৯৫৯) ।












_______________ 

টেনিদা-র বই । অথচ প্রচ্ছদে তিনি নেই ।
দু’খানি অনবদ্য উদাহরণ রয়েছে ।
ঝাউ-বাংলোর রহস্য’ (বিচিত্রা সংস্করণ) কম্বল নিরুদ্দেশ’ (শৈব্যা সংস্করণ) । 
প্রথমটায় সাঁতরা সাহেব, অপরটিতে দস্যি কম্বল ।
উপন্যাসের রহস্যময়-মজাদার মেজাজ নিখুঁতভাবে মলাটে প্রতিফলিত
অঙ্কনে যথাক্রমে সুবোধ দাশগুপ্ত এবং দেবাশীষ দেব (জন্ম ১৯৫৫) ।
শেষোক্ত শিল্পী পরে ‘টেনিদা সমগ্র’-ও সাজিয়ে তোলেন ।

'Tenida Treasury' Blog.
দেবাশীষ দেব (জন্ম ১৯৫৫) ।



 








_______________

টেনিদার অভিযান’, ‘বৃহৎ টেনিদা সংকলন’-এ চিত্রকর : সাহিত্যিক-শিল্পী গৌতম রায় (জন্ম ১৯৩৯) ।
শৈব্যা প্রকাশন-এর গ্রন্থগুচ্ছে বারংবার মেলে তাঁর চার মূর্তির মুখ ।

'Tenida Treasury' Blog.
গৌতম রায় (জন্ম ১৯৩৯) ।



 








_______________


ক্রিকেটার টেনিদা’ ইত্যাদি বহু বইয়ের মলাট সত্য চক্রবর্তী-র । 
মূলত কামিনী প্রকাশালয়-এর সেই সব নিবেদনের অলংকরণ অবশ্য দিলীপ দাস-কৃত ।

'Tenida Treasury' Blog.
সত্য চক্রবর্তী












'Tenida Treasury' Blog.
দিলীপ দাস





 






_______________

শেষে কমিকস-প্রসঙ্গ ।

চারমূর্তি’ নিয়ে চিত্র-কাহিনি সৃষ্টি করেন গৌতম রায় 
তৎপূর্বে সুবোধ দাশগুপ্ত, ‘যুগান্তর’ পত্রিকা-র ‘পাততাড়ি’ বিভাগে (১৩৭৯) 
[দ্রষ্টব্য : BlOGUS ব্লগে কমিকসে চারমূর্তি’ -’ -  


আনন্দমেলা পূজাবার্ষিকী (১৩৯৫)-তে আসে ক্রিকেট মানে ঝিঁঝিঁ কমিকস 
শিল্পী : দেবকান্তি দাশগুপ্ত  

সন্দেশপত্রিকায় প্রকাশিত হয় রামগরুড়ওরফে রাহুল মজুমদার (জন্ম ১৯৫৩)-এর ‘হনোলুলুর মাকুদা’ (১৪০৭)

পরে নবীন প্রতিভা হর্ষমোহন চট্টরাজ (জন্ম ১৯৮০) আঁকেন ভজগৌরাঙ্গ কথা’ (১৪১৬) ও ‘প্রভাত সঙ্গীত’ (১৪২৩) ।
সৌকর্য্য ঘোষাল (জন্ম ১৯৮৬) -
ঢাউস’ (১৪১৭)


'Tenida Treasury' Blog.
হর্ষমোহন চট্টরাজ (জন্ম ১৯৮০)


 









হালে, টেনিদা-কমিকসের সঙ্গে অবিচ্ছেদ্য অরিজিৎ দত্ত চৌধুরী-র নাম ।
একে একে সৃষ্টি করেছেন  ‘টেনিদা আর সিন্ধুঘোটক’, ‘চারমূর্তি’, ‘দধীচি, পোকা ও বিশ্বকর্মা’, ‘সাংঘাতিক, টেনিদা আর ইয়েতি, মৎস্যপুরাণ, ঝাউ-বাংলোর রহস্যপ্রভৃতি চিত্র-কাহিনি । 
কয়েকটি সংকলিত হয়েছে গ্রন্থে

_______________
 

বাংলার ইলাস্ট্রেটরগণ চির-অবহেলিত ।
পত্রিকা, শারদীয়া বা বইতে অনুচ্চারিত রয়ে গেছে কতজনের নাম ।
যেমন ‘মৎস্য-পুরাণ’ বা ‘একটি ফুটবল ম্যাচ’-এর প্রথম শিল্পীদের চিহ্নিত করাই সম্ভব হয়নি ।

টেনিদা ট্রেজারি’ ব্লগের এই সংক্ষিপ্ত অধ্যায়ের আড়ালে রইল অগুন্তি গ্রন্থ । অজস্র আঁকিয়ে ।

উল্লিখিত সবার ক্ষেত্রে শিল্পীর প্রতিকৃতি, স্বাক্ষর বা জন্মসালটুকুও জোগাড় করা গেল না ।
আমরা ক্ষমাপ্রার্থী ।

বর্তমান ব্লগার সংগ্রাহক বা গবেষক নন ।

এই অলংকরণ আর্কাইভ, টেনিদা-র সমস্ত অলোকসামান্য আর্টিস্টদের প্রতি তাঁর অকিঞ্চিৎকর অর্ঘ ।
___________________________________________________________________________________ 



= শ্রদ্ধেয় অলংকরণ-শিল্পীদের সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য গৃহীত হয়েছে নিম্নলিখিত উৎস থেকে :
ক) ‘Alamkaran’, সম্পাদনা – প্রণবেশ মাইতি, সপ্তর্ষি প্রকাশন, ২০১০ ।
খ) ‘বাংলা সাহিত্যের অলঙ্করণ’, প্রণবেশ মাইতি, সহজপাঠ ও যাপন, ২০১৪ । 
গ) ‘বাংলা সাহিত্যে গ্রন্থচিত্রণ তত্ত্ব, প্রকরণ ও ইতিহাস, তাপস সাহা, দিয়া পাবলিকেশন, ২০১৫ । 
ঘ) ‘শতবর্ষের সন্দেশ কমিকস-সমগ্র’ (১৩২০ – ১৪১৯), প্রথম খণ্ড, সম্পাদনা – সন্দীপ রায়, দেবাশিস সেন, লালমাটি প্রকাশন, ২০১৫ ।
ঙ) Bengali Indrajal Comics ForEver’ ব্লগ : http://indraindrajal.blogspot.in/2016/11/download.html


= রবীন বল রচিত নিবন্ধ, ‘কিশোর জ্ঞান বিজ্ঞান’, অক্টোবর নভেম্বর ১৯৮৯ । 

= দ্রষ্টব্য : ঘনাদা গ্যালারি’ ওয়েবসাইট
http://ghanada.wixsite.com/ghanada-gallery/artists-gallery 

= দ্রষ্টব্য : BlOGUSব্লগে ‘টেনিদা ও চিত্রিত চা মূর্ত্তি  
http://blogus-abogusblog.blogspot.in/2016/11/Tenida-and-the-Charming-Charmurti.html 

= দ্রষ্টব্য : ‘ঘনাদা গ্যালারিওয়েবসাইটে নুড়ি (১৯৪৭) – 
http://ghanada.wixsite.com/ghanada-gallery/short-stories-from-the-1940s 
প্রেমেন্দ্র মিত্রের সেরা গল্প’ (১৯৫০) বইটিও অলংকৃত করেছিলেন নরেন্দ্র দত্ত  

= নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর পত্নী । 

= ‘আসল’ টেনিদা ছিলেন নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর এককালের বাড়িওয়ালার পুত্র
পটলডাঙার প্রভাতকুমার মুখোপাধ্যায় 
দ্রষ্টব্য : টেনিদা’ – http://tenida-treasury.blogspot.in/p/tenida.html 
___________________________________________________________________________________ 

6 comments:

Arnab said...

Asadharon, ei blog r protyekta lekha Amader Rock Culture r totha Tenida k mone korai

Unknown said...

ধন্যবাদ অর্ণব !
সত্যিই, আমাদের হারানো রক (রোয়াক) সংস্কৃতি-র একটা মন-কেমন-করা চেহারা - তার আলোর চপের সুগন্ধ সহ - ঐ টেনিদা-কাহিনি থেকেই লভ্য ।

Unknown said...

Anabadya Udyog...abhinaba prochesta...Sadhu!!! Sadhu!!!

Unknown said...

অশেষ ধন্যবাদ স্যমন্তক !
'টেনিদা ট্রেজারি' ব্লগে স্বাগত জানাই ।

Anonymous said...

অরিজিৎ দত্ত চৌধুরী সম্ভবত 'ঝাউবাংলোর রহস্য'-কেও চিত্রকাহিনী বানিয়েছিলেন........

Unknown said...

আপনি ঠিকই বলেছেন । ধন্যবাদ ।