Tale-Types

টেনিদা – কথক এবং কর্তা


 

== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় == 

পোস্টের বক্তব্য স্পষ্টতর করতে এগুলি সাজানো হচ্ছে কোনও ব্যবসায়িক স্বার্থে নয়



টেনিদা-র ছোটগল্প দ্বিবিধ ।  

কয়েকটিতে তিনি কর্তা
তাঁর কীর্তির প্রত্যক্ষ সাক্ষী চার মূর্তি-র এক বা একাধিক জন ।
যেমন, নিচের অষ্টাদশ আখ্যানের ন’খানিতে শুধুই প্যালারাম উপস্থিত ।

এই জাতীয় কাহিনির তালিকা (সাল অনুসারে সাজানো) : 
খট্টাঙ্গ ও পলান্ন (শুধু প্যালা উপস্থিত) 
মৎস্য -পুরাণ (শুধু প্যালা উপস্থিত) 
দধীচি, পোকা ও বিশ্বকৰ্মা
ভজহরি ফিলম কর্পোরেশন (শুধু প্যালা উপস্থিত) 
পরের উপকার করিও না’ [ছোটগল্প] 
একটি ফুটবল ম্যাচ
বনভোজনের ব্যাপার
ক্রিকেট মানে ঝিঁঝিঁ
হালখাতার খাওয়া-দাওয়া (শুধু প্যালা উপস্থিত) 
সাংঘাতিক !
ঢাউস
দি গ্রেট্ ছাঁটাই (শুধু প্যালা উপস্থিত) 
গজকেষ্ট বাবুর হাসি(টেনিদা-র সংক্ষিপ্ত উপস্থিতি) 
ভজগৌরাঙ্গ কথা (শুধু প্যালা উপস্থিত) 
তত্ত্বাবধান মানে - জীবে প্রেম ! (শুধু প্যালা উপস্থিত) 
হনোলুলুর মাকুদা (শুধু প্যালা উপস্থিত) 
প্রভাত সঙ্গীত
ব্রহ্মবিকাশের দন্তবিকাশ (শুধু প্যালা উপস্থিত) 
___________________________________________________________________________________ 

বাদবাকি ছোটগল্পে, টেনিদা-র গল্প-বলিয়ে ভূমিকা ।
অর্থাৎ প্যালা মূল কথক । কিন্তু উপ-কথক ভজহরি

এক্ষেত্রেও ষোড়শ কাহিনির ছ’খানিই শুনেছেন কেবল প্যালারাম
ন’টিতে তিন মূর্তি শ্রোতা ।
একটি গল্পে আবার হাবুল সেন অনুপস্থিত ।

অধিকাংশ কিসসা টেনিদা-র কোনো আত্মীয় বা পরিচিত-কে কেন্দ্র করে ।
কিন্তু আধ ডজনে তিনি নিজেই স্ব-কথিত কাহিনির একটি চরিত্র । 

চাটুজ্যেদের রোয়াক বা অন্যত্র বন্ধুদের আড্ডায় এগুলি শুনিয়েছেন ভজহরি

এই জাতীয় কাহিনির তালিকা (সাল অনুসারে সাজানো) : 
ক্যামোফ্লেজ (টেনিদা স্বয়ং তাঁর কিসসার এক চরিত্র) 
চামচিকে আর টিকিট চেকার (টেনিদা স্বয়ং তাঁর কিসসার এক চরিত্র) 
কুটিমামার হাতের কাজ (একমাত্র শ্রোতা প্যালা) 
পেশোয়ার কি আমীর (টেনিদা স্বয়ং তাঁর কিসসার এক চরিত্র) (একমাত্র শ্রোতা প্যালা) 
কুটি মামার দন্তকাহিনী
ন্যাংচাদার হাহাকার
বেয়ারিং ছাঁট
নিদারুণ প্রতিশোধ (একমাত্র শ্রোতা প্যালা) 
কাক-কাহিনী (একমাত্র শ্রোতা প্যালা) 
টিকটিকির ল্যাজ (টেনিদা স্বয়ং তাঁর কিসসার এক চরিত্র) (হাবুল অনুপস্থিত) 
কাঁকড়াবিছে
দশানন-চরিত (একমাত্র শ্রোতা প্যালা) 
একাদশীর রাঁচি যাত্রা (একমাত্র শ্রোতা প্যালা) 
টেনিদা আর ইয়েতি (টেনিদা স্বয়ং তাঁর কিসসার এক চরিত্র) 
ঘুঁটেপাড়ার সেই ম্যাচ (টেনিদা স্বয়ং তাঁর কিসসার এক চরিত্র) 
চেঙ্গিস আর হ্যামলিনের বাঁশিওলা 
___________________________________________________________________________________ 

টেনি-কাহিনির প্রধান উৎস – ‘বার্ষিক শিশুসাথী’ এবং বিভিন্ন দেব সাহিত্য কুটীর বার্ষিকী 
এই দু’ধরনের শারদ-সংকলনে মাঝেমধ্যে একই বছরে ঠাঁই পেয়েছে তাঁর দু’খানি নতুন গল্প ।

 যেমন : 
১৩৬১ - ‘কুট্টিমামার হাতের কাজ’, ‘বনভোজনের ব্যাপার’ ।
১৩৬৩ - ‘সাংঘাতিক !’, ‘কুট্টি মামার দন্ত কাহিনি’ । 
১৩৬৮ - ‘বেয়ারিং ছাঁট’, ‘ভজগৌরাঙ্গ কথা’ । 
১৩৭০ - ‘টিকটিকির ল্যাজ’, ‘তত্ত্বাবধান মানে – জীবে প্রেম !’ । 

লক্ষণীয়, একটি টেনিদা-র বলা  গল্প ।
অপরটি বন্ধুদের সামনেই সঙ্ঘটিত তাঁর কোনো কীর্তি  ।
ব্যতিক্রম ১৩৭৫ - একাদশীর রাঁচি যাত্রা’, ‘টেনিদা আর ইয়েতি 
উভয় কাহিনিই টেনি-বর্ণিত । 
তবে দ্বিতীয় কিসসায় তিনি স্বয়ং নায়ক । 
প্রথমটিতে তাঁর আত্মীয় । 
___________________________________________________________________________________ 

= বিস্তারিত আলোচনার জন্য দ্রষ্টব্য

পটলডাঙার টেনিদা : স্নিগ্ধ কৌতুক এবং ...’, সম্রাট দত্ত, পৃষ্ঠা ১৪০, সাহিত্যতক্কো’, ‘বাংলা সাহিত্যে দাদাগিরি’’, হেমন্ত ১৪২১ । 

= যেমন কুট্টিমামার হাতের কাজ’-এর আড্ডা হয় চিড়িয়াখানায় । 
টিকটিকির ল্যাজক্যাবলা-দের বসবার ঘরে ।
 ___________________________________________________________________________________ 

No comments:

Post a Comment